Banner
“There is no doubt that Sabujbagh Government College is one of the most prestigious and reputed colleges in Dhaka city. Students now get admitted here by being profoundly ensured for it’s academic success and legacy. But i am someone who loved deeply and had blind faith from the starting journey of this college. I am somebody from the very first batch of this college. I would really appreciate it if you preserve these photographs for college and heartiest thanks for your proper attention.”
 
Arju Islam Pranto
First Batch
Session : 2018-19 
Roll : 183134

মোঃ আশিকুর রহমান (রোল: ১২০২১২২০২১০২৩)

মোঃ রাহাত চৌধুরী পুলক (রোল: ১২০২২২৩০২১০৪৮)

গবেষণার ধরনঃ পর্যবেক্ষণ


বিষয়ঃ সমাজবিজ্ঞান


কাজ: কলেজের বেঞ্চ বা দেয়াল হতে পাঁচটি ইন্টারেস্টিং লেখা খুঁজে বের করা ও এটি লেখার কারণ বের করা।


=> এরকম, পাঁচটি ইন্টারেস্টিং লেখা হলো:

১. দোতালার টয়লেটের বাইরে লেখা: “আল্লাহুম্মা ইন্নি আউযুবিকা মিনাল খুবসি ওয়াল খাবাইস” আমরা জানি এটি টয়লেটের দোয়া যা টয়লেটে প্রবেশের আগে বলতে হয়। এটি লেখার কারণ হতে পারে টয়লেটে যাওয়ার আগে যাতে মুসলিমরা দোয়াটা পরে টয়লেটে যাওয়ার যে রীতি ইসলামে আছে তার ব্যাপারে সতর্ক হয়। আরেকটি কারণ হতে পারে, ইসলামি দোয়া প্রচার করলে যে পড়ে আর যে লিখে উভয়েরই সওয়াব হয়। তাই সে দোয়াটি লিখেছে।

২. বেঞ্চগুলোর উপর লেখা পর্যবেক্ষণ করে দেখা গেল Sakib, Akib, Shohagh, ইত্যাদি অনেকেরই নাম লিখা আছে। এই নামগুলো বেঞ্চে লিখার কারণ হতে পারে তাদের অস্তিত্বের ছাপ রেখে যাওয়া, যে তারা এখানে ক্লাস করেছিলো বা করছে। আমি মনে করি, এটা আত্মবিশ্বাসের একটা লক্ষণ। যেমন আমরা দেখি অনেকে একের পর এক ছবি তুলে ফেসবুকে আপলোড দেয়। ওখানে নিজেকে প্রকাশের যেই ইচ্ছাটা দেখা যায় বেঞ্চে নাম লিখার মধ্যেও আমি সেটি খুঁজে পাই।

৩. Insta: aRif23, Facebook: Fahim Mia এরকম ধরনের কিছু লেখাও বেঞ্চের উপর দেখা গিয়েছে। এগুলো লিখার উদ্দেশ্য হতে পারে ইনস্টাগ্রামে ফলোয়ার ও ফেসবুকে ফ্রেন্ড বাড়ানো। অনেকে আবার নিজের ফোন নাম্বারও দিয়ে রেখেছে, যার কারণ হতে পারে তারা নতুন কারো সাথে বন্ধুত্ব বা সম্পর্ক গড়ে তুলতে চায়।

৪. “I hate BTS”, “Boycott BTS” – এই লেখাগুলোর মাধ্যমে তারা নির্দিষ্ট একটি দলের বিরুদ্ধে তাদের অবস্থানের জানান দিচ্ছে। এই ধরনের লেখাগুলো যারা লিখে তারা এই ব্যান্ডকে অপছন্দ করে এটা বোঝানোই তাদের লক্ষ্য।

5 “Backbenchers ” এই শব্দটি তৃতীয় তালার কোন ক্লাসের শেষ বেঞ্চে লিখা। ব্যাকবেঞ্চার বলতে আমরা মূলত সেই শিক্ষার্থীদের বুঝে থাকি যারা ক্লাসরুমে শেষ বেঞ্চগুলোতে বসে। এখানে শব্দটির plural বা বহুবচন লিখে বোঝানো হয়েছে একাধিক লোক এর সাথে যুক্ত। হয়তোবা এটি কোন দলও হতে পারে যারা নিয়মিত ক্লাসরুমের শেষ দিকে বসে। সাথে এটাও হতে পারে যে তারা পিছনে বসতেই বেশ স্বাচ্ছন্দ্যবোধ করে ও পিছনের বেঞ্চগুলাতে যে তাদেরই আধিপত্য তাও এর দ্বারা প্রকাশিত হয়।

 

পরিশেষে, বেঞ্চগুলোর লেখা পড়ে আমি যা বুঝতে পারলাম তা হলো বেঞ্চের উপরে নিজের নাম, বন্ধুর নাম, পুরো বন্ধুমহলের নামসহ নানান ধরনের নামের সংখ্যাই সর্বাধিক এবং আমি এও বুঝতে পারলাম যে বেঞ্চের উপর লেখার হার ছেলেদেরই বেশি। কারণ, লেখাগুলো তাদেরই বেশি নির্দেশ করে।